নিজস্ব সংবাদদাতা।।

গেল কয়েকদিন আগেই বান্দরবানে থানচি উপজেলা দুর্গম রেমাক্রী ইউনিয়নে কেসমন পাড়া ১৪ বছর বয়সী এক ত্রিপুরা সম্প্রদায়ের কিশোরীকে বিভিন্ন লোভ দেখিয়ে ওই ইউনিয়নে চলমান নিমার্ণধীন সড়কে সাইট ম্যানেজার ও যুবলীগের নেতা অপহরণ করে নিয়ে গেছে। ১০দিন অতিবাহিত হলেও তার মেয়ে সন্ধান মেলেনি বলে ভুক্তভোগীদের অভিযোগ।

ভুক্তভোগী পরিবার মেয়েটিকে অনেক খোঁজাখুঁজি পরও কোন সন্ধান না মিললে দুর্গম এলাকার রেমাক্রি থেকে ছুটে আসেন জেলা বান্দরবানের উদ্দেশে। সোমবার সকালে চোখের পানি গড়িয়ে নিরূপায় হয়ে “বাপজানরা আমার মেয়েটিকে খুজে দাও” এমন আকুতি করে বলছিলেন গণমাধ্যম কর্মীদের কাছে হতভাগা বাবা।
ঘটনাটি বিস্তারিত সম্পর্কে ভুক্তভোগী বাবা বলেন, আমার ছোট মেয়ে বয়স মাত্র ১৪ বছর। সে পঞ্চম শ্রেনীতে দলিয়ান প্রাথমিক বিদ্যালয়ের অধ্যয়নরত। পড়ালেখা পাশাপাশি পরিবার কাজেও সহায়তা করত।

তার অভিযোগ, বান্দরবানে ঠিকাদার আনিসুল রহমান সুজন থানচি হতে রেমাক্রি বড়মদক সরকারী সড়কে কাজ চলমান ছিল। সে কাজে দেখভাল করত রেজাউল করিম টিপু নামে সাইট ম্যানেজার। প্রায় দু মাস ধরে ওই এলাকায় সড়কে কাজে নিয়োজিত ছিল। সে সুযোগে আমার ছোট মেয়েকে বিভিন্ন লোভ দেখিয়ে ফুসলিয়ে কথা বলার সুযোগ করে নেয়। এটা দেখে নিষেধ করার পরও সহজ সরল পরিবারকে তোয়াক্কার না করে দিন দিন ক্রমাগত কর্মকান্ড বাড়তে থাকে। এক পর্যায়ের আমার নাবালিকা মেয়েটিকে টাকা ও চাকরি প্রলোভন দেখিয়ে ১৮ মার্চ শুক্রবারে ভোরে নৌকা যোগে অপহরণ করে নিয়ে যায় রেজাউল করিম টিপু নামে সাইট ম্যনেজার।
নিখোঁজের কয়েকদিন পর থানা বাদী হয়ে সাধারণ ডায়েরীও করেছি। এখনও পর্যন্ত আইনশুঙ্খলা বাহিনী আমার মেয়েকে উদঘাটন করতে পারেনি।

যোগযোগ করা হলে রেমাক্রি এলাকার স্থানীয়রা জানান, মোঃ রেজাউল করিম টিপু থানচি উপজেলার রেমাক্রি দলিয়ান পাড়ার সরকারি একটি রাস্তার কাজে ২ মাস ধরে কেরানীর হিসেবে কাজে নিয়োজিত ছিল। ওই গ্রামে সহজ সরল মানুষজনকে ভুলিয়ে ভালিয়ে সবার সাথে মেলামেশা করতো। আর নিজেকে মাঝে মাঝে সাইটের কন্ট্রাকটার পরিচয় দিতো। আর পরিচয় দিতো অনেক টাকার অংঙ্কের মালিক। তাই সেই অবহেলিত অবুঝ কিশোরীকে বিভিন্ন লোভ দেখিয়ে ফাঁদে ফেলেছে বলে তাদের ধারণা।

ঘটনাটি বিষয়ে জানতে রেমাক্রি ইউনিয়নের ১নং ওয়ার্ডের সদস্য জন ত্রিপুরার সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি ঘটনার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন। তবে কেনো নিখোঁজ কিশোরীর ব্যাপারের বিষয়ে তার পিতাকে আইনগত ব্যাবস্থা গ্রহন করতে পরামর্শ বা সহায়তা দেননি এমন প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যান ।

রেমাক্রি ইউনিয়নের চেয়ারম্যান মং শৈই থুই মার্মা রনি সাথে কথা হলে তিনি এই প্রতিবেদককে বলেন, সড়কে রাস্তার নির্মাণ কাজের নিয়োজিত ঠিকাদার আনিসুল রহমান সুজনের সাথে তাঁর কর্মচারী বিষয়টি নিয়ে আলোচনা করে সহযোগিতার আশ্বাস দেন। এই বিষয়ে এখনও পর্যন্ত কোন রকম সুরাহা পাইনি।

কথা হয় সার্ক মানবধিকার ফাউন্ডেশনে জেলা সহ-সভাপতি অচমং মারমা সাথে। তিনি বলেন, ‘১৮ বছরে নিচে হলে মেয়েটি নাবালক। যেহেতু মেয়েটি প্রাপ্তবয়স্ক হয়নি সেহেতু অপহরণকারী বিরুদ্ধে ধর্ষণ মামলা হবে এবং এটি দণ্ডনীয় অপরাধ।’

নাইক্ষ্যংছড়িতে খোঁজ নিয়ে জানা গেছে, রেজাউল করিম টিপু বিয়েও করেছেন দুইটি। তাদের মধ্যে একজন উপজাতি এবং অন্যজন বাঙালি মুসলিম নারী। এ ব্যাপারে রেজাউল করিম টিপুকে একাধিকবার কল দিয়ে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি। তবে তার গ্রামে খবর নিয়ে জানা গেছে, তিনি পলাতক রয়েছেন এলাকাবাসী সূত্রে জানা যায়।

থানার তথ্য মতে, ২৭ মার্চ রোববার সন্ধ্যায় নিখোঁজ ত্রিপুরার কিশোরী দুলাভাই শান্ত ত্রিপুরা থানচি থানায় একটি অপহরণ মামলার সাধারণ ডায়েরি করেন রেজাউল করিম টিপুর বিরুদ্ধে। থানচি উপজেলার দুর্গম রেমাক্রি ইউনিয়নের প্রেমের ফাঁদে ফেলে ও চাকরির প্রলোভন দেখিয়ে ১৪ বছর বয়সের এক নাবালিকা কিশোরীকে অপহরণের অভিযোগ উঠেছে ৪৮ বছর বয়সের নাইক্ষ্যংছড়ির উপজেলার বাইশারী ইউনিয়নে ১নং ওয়ার্ডের যুবলীগ নেতার ও আনিসুল হক সুজন ঠিকাদারের সাইট ম্যানেজার রেজাউল করিম টিপু বিরুদ্ধে।
অপহরণ ব্যাক্তি রেজাউল করিম টিপু (৪৮), সে বাইশারী ইউনিয়নে ১নং ওয়ার্ডের ক্যাথোয়াই পাড়া মৃত কবির মাস্টার ছেলে।

এ বিষয়ে থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সুদিপ্ত রায় জানান, কিশোরীকে অপহরণের বিষয়ে অপহৃতের পরিবার একটি সাধারণ ডায়েরি করেছে। তদন্তপূর্বক কিশোরীকে উদ্ধার এবং পরবর্তী আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।

Related Post

পাহাড়ীদের খাদ্য : বিলুপ্তির পথে কাঁকড়া, শামুক-ঝিনুক ও পোকা-মাকড়

Posted by - মার্চ ২০, ২০২২
নিজস্ব প্রতিবেদক।। পার্বত্য অঞ্চলে দীর্ঘ কয়েক বছর ধরে অর্থের লোভে পড়ে কিছু অসাধুচক্র নির্বিচারে প্রকৃতি-ধ্বংসে মেতে উঠেছে। প্রতিনিয়ত ঝিরি-ঝর্ণা থেকে…

বান্দরবানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সুবর্ণ জয়ন্তী উদযাপন

Posted by - ডিসেম্বর ১, ২০২১
নিজস্ব প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় বান্দরবানেও স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে বাংলাদেশ…

বান্দরবানে উদ্বোধন করা হলো বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য।

Posted by - ডিসেম্বর ১৬, ২০২১
নিজস্ব প্রতিনিধি;বান্দরবানঃ জাতির পিতা শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী দিনটিকে স্মরণীয় করে রাখতে বান্দরবানে উদ্বোধন করা হলো জাতির…

লামায় দেশীয় মদসহ আটক-২।

Posted by - ডিসেম্বর ১২, ২০২১
লামা প্রতিনিধিঃ বান্দরবান লামা উপজেলার গজালিয়া সেনাবাহিনী ক্যাম্পের বিশেষ অভিযানে একটি তিন চাকার মাহেন্দ্রা গাড়ি হতে একটি বস্তা ও তিনটি…
logo

রুমায় প্রতিবন্ধী ও নিরুপণ বিষয়ক কর্মশালা।

Posted by - নভেম্বর ৯, ২০২১
লিপ্রোসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে আজ(৯ নভেম্বর) দুপুরে ইরুনপি পাড়া সেন্টারে প্রতিবন্ধী ও নিরুপণ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত…

Leave a comment

Your email address will not be published.