টুয়েল চাকমা ; নানিয়ারচর প্রতিনিধি:

নানিয়ারচর উপজেলার ৩নং বুড়িঘাট ইউনিয়নের নানাক্রম নন্দন কানন বৌদ্ধ বিহার ৪র্থ বারের মত শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে।

০৭ নবেম্বর ২০২১ ( রবিবার ) নানাক্রম নন্দন কানন বৌদ্ধ বিহারে আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে শিল্পী রুবেল চাকমার কন্ঠে উদ্বোধনী সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে ধর্মীয় অনুষ্ঠান শুরু করা হয়।

মহাপুরুষ প্রশংসিত দানের রাজা কঠিন চীবর দান উদযাপন উপলক্ষে গুনোত্তম পূণ্যক্ষেত্র ভিক্ষু সমীপে কঠিন চীবর দান, বুদ্ধমূর্তি দান, সীবলী মূর্তি উৎসর্গ, উপগুপ্ত মূর্তি, মন্দির উৎসর্গ, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, পিন্ডদান, কল্পতরু দান ও নানাবিধ দানের আয়োজন করা হয়।

মহাপূণ্যানুষ্টানে প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন শ্রদেয় শ্রীমৎ মহামিত্র মহাস্থবির,অধ্যক্ষ তক্ষশীলা বন বিহার, বিশেষ ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন শ্রদেয় শ্রীমৎ পন্থক মহাস্থবির, শ্রদেয় শ্রীমৎ অত্তসার স্থবির, পূর্ণ গিরি অরণ্য কুঠির, অধ্যক্ষ বেনুবন অরণ্য কুটির, দীপংকর স্থবির, শ্রদেয় শ্রীমৎ সোমা নন্দ ভিক্ষু, নানাক্রুম নন্দন কানন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ সহ বিভিন্ন বিহার থেকে আগত শ্রদেয় ভিক্ষুসংঘরা উপস্থিত ছিলেন।

অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ নানিয়ারচর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা, ৩নং বুড়িঘাট ইউনিয়ন সচিব জয় চাকমা, বিহার পরিচালনা কমিটির সভাপতি, শুনীতি বিকাশ চাকমা, সহ-সভাপতি, মারতি চাকমা ও সাধারণ সম্পাদক লিটন চাকমা সহ প্রমূখ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এসময় নানাক্রুম নন্দন কানন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির পক্ষ থেকে আমন্ত্রিত অতিথি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমাকে ফুলের শুভেচ্ছা জানানো হয়।

মহান পূণ্যময় অনুষ্ঠানে সঞ্চালনা করেন নবেল চাকমা ও অনামিকা চাকমা, পঞ্চশীল প্রাথর্না করেন রয়েল চাকমা।

সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনায় পঞ্চশীল প্রদান করেন শীমৎ মহামিত্র মহাস্থবির,

৪র্থ বারের মত আয়োজিত শুভ কঠিন চীবর দান অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ভিক্ষু সংঘের সমীপে শ্রদ্ধাঞ্জলী পাঠ করেন প্রথমি চাকমা।

স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য এবং নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইলিপন চাকমা ও মারতি চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে ইলিপন চাকমা বলেন, এই অঞ্চলে পাহাড়ি সম্প্রদায়ের মানুষের বসবাস। পিছিয়ে পড়া এসব মানুষের জীবন মান উন্নয়ন যে কতটা দুঃসহ তা ভাষায় প্রকাশ করা মুশকিল। আমরা বৌদ্ধ ধর্মীয় অনুশাসন মেনে চলি বলে আজো টিকে আছি। ধর্মীয় শিক্ষা ও নীতি মেনে জীবন সাজানো সম্ভব।

এসময় তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ধর্মের প্রতি আন্তরিক। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পাহাড়ের জনমানুষের নেতা দীপংকর তালুকদার (এমপি) মহোদয়ের আন্তরিকতার ফলে আমি এই সম্মানজনক আসনে আসতে পেরেছি। আমি আপনাদের কাছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জননেতা দীপংকর তালুকদার এমপি মহোদয়ের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু লাভে আশির্বাদ কামনা করছি।

অনুষ্ঠানে স্বধর্ম দেশনা প্রদান করেন শ্রদেয় শ্রীমৎ মহামিত্র মহাস্থবির, শ্রদেয় শ্রীমৎ অত্তসার স্থবির, পূর্ণ্য গিরি অরণ্য কুঠির, শ্রদেয় শ্রীমৎ পন্থক মহাস্থবির,

স্বধর্ম দেশনা প্রদান কালে শ্রীমৎ পন্থক মহাস্থবির বলেন ভগবান বুদ্ধ বলেছেন, ধর্মচারীকে ধর্মই রক্ষা করে বৌদ্ধ ধর্ম পরকাল বিশ্বাসী ধর্ম, অকুশল কর্ম সম্পাদন করলে ইহকাল ও পরকালে জন্য দুঃখ বয়ে আনে। জগত সংস্যারে যারা ধর্ম মানে না তারা সারাজীবন দুঃখে জীবন যাপন করে। ধর্মচারী ব্যক্তিরা ইহকালে ও পরকালে সুখ শান্তি লাভ করে। ধর্ম পূণ্য ছাড়া কোন বিকল্প নেই। মানব জীবনে সুখী হতে চাইলে সকলকে ধর্ম পূণ্যে ধাবিত হতে হবে।

Related Post

নানিয়ারচর ১৮ মাইল ব্রিজের উপর মুখোমুখি মটরসাইকেল ও সিনএনজি বাসের ধাক্কায় আহত-১

Posted by - নভেম্বর ৮, ২০২১
নানিয়ারচর প্রতিনিধি : রাঙামাটির -খাগছড়ি মহাসড়কের নানিয়ারচর উপজেলাধীন১৮ মাইল ব্রিজের উপর মুখোমুখি মোটরবাইক ও সিএনজি বাসের সংঘর্ষে একজন আহত।  রাঙ্গামাটি …

নানিয়ারচরে ইসলামপুর ভাই ভাই ক্লাব আয়োজিত ফুটবল ট্যুর্ণামেন্টের ফাইনাল খেলা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত।

Posted by - নভেম্বর ১৫, ২০২১
  নিজস্ব প্রতিনিধি : সোমবার বিকালে ১৬তম আসরের ফাইনাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নানিয়ারচর জোন (১০বীর) কমান্ডার লেফটেন্যান্ট…

রাজগিরি বন বিহারে ১২তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত।

Posted by - নভেম্বর ৫, ২০২১
নানিয়ারচর উপজেলার রাজগিরি বন বিহারে দুই দিন ব্যাপি ১২ তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে।অনুষ্ঠান মঞ্চে ভিক্ষু সংঘের প্রধান…

কাপ্তাইয়ের ৩ ইউনিয়নে নির্বাচন সম্পন্ন : ৫ কেন্দ্রে ভোট অনিয়মের অভিযোগ এক চেয়ারম্যান প্রার্থীর।

Posted by - নভেম্বর ১১, ২০২১
কাপ্তাই :- বিছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে কাপ্তাইয়ে ৩ ইউনিয়নে শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়েছে বৃহস্পতিবার (১১ নভেম্বর)। এদিন সকাল ৮টা…

নানিয়ারচর উপজেলা প্রশাসনের আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত।

Posted by - নভেম্বর ১৫, ২০২১
নিজস্ব প্রতিনিধি : সোমবার (১৫ নভেম্বর) সকাল ১১টায় উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত সভায় স উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিউলি রহমান( তিন্নি)’…

Leave a comment

Your email address will not be published.