বিশেষ প্রতিনিধি, বান্দরবান।।

দূষিত পানিবাহিত আর ঋতু (আবাহাওয়া) পরিবর্তন হওয়ার কারণে ডায়রিয়া সমস্যা দেখা দিয়েছে পার্বত্য জেলা বান্দরবান এই জনপদে। গত এক সপ্তাহে বান্দরবান সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪২ জন ভর্তি হয়। তবে শুধুমাত্র গত একদিনে বান্দরবান সদর হাসপাতালে ৭ জন রোগী ভর্তি হয়েছেন। ডায়রিয়া প্রকোপের রোগীর সংখ্যা বাড়লেও এখন পর্যন্ত কেউ মারা যায়নি বলে জানিয়েছেন সদর হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালে গিয়ে দেখা যায়, রোগীদের সিংহভাগই বয়সে শিশু বাচ্চা। কয়েকদিন তীব্র গরমে এলাকায় বেড়েছে পানিবাহিত রোগের ডায়রিয়ায় আক্রান্ত সহ বিভিন্ন উপসর্গ নিয়ে হাসপাতালটিতে আসছেন।

বান্দরবান সদর হাসপাতাল স্বাস্থ্য বিভাগ তথ্য মতে , ডায়রিয়া আক্রান্ত হয়ে গত ২৩ হতে ২৯ মার্চ পর্যন্ত এক সপ্তাহে সদর হাসপাতালে ৪২জন ভর্তি হয়েছেন। আর গত একদিনে (৩০ মার্চ) সকাল পর্যন্ত ৭ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে ৬ মাসের শিশুও রয়েছে। ৭ জনের মধ্যে চারজনই শিশু, অন্য ৩ জন ১৮- ৪৮ বছরের মধ্যে।

খোঁজ নিয়ে জানা যায়, বান্দরবান সদর হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত হয়ে ৭জন ভর্তি হলেও কেউ কেউ হাসপাতালের বর্হিবিভাগ থেকে চিকিৎসকের পরামর্শ ও ওষুধ নিয়ে যাচ্ছে। তবে বান্দরবানের বিভিন্ন ওষুধের দোকানে (ফার্মেসী) লোকজন গিয়ে পল্লী চিকিৎসক/ফার্মাসিস্টদের কাছে রোগী দেখিয়ে ওষুধ নিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

বান্দরবান শহরের মধ্যমপাড়ার ফার্মেসীর মালিক পল্লী চিকিৎসক সেন্টু চৌধুরী বলেন, গত কয়দিন যাবত তাঁর ওষুধের দোকানে ডায়রিয়া আক্রান্ত হয়ে লোকজন আসছেন। এরমধ্যে বয়স্ক লোকই বেশি।

সেন্টু চৌধুরী জানান, মঙ্গলবার তাঁর দোকানে ৬-৭জন লোক ডায়রিয়ার ওষুধ কিনতে আসেন। বুধবার সাপ্তাহিক হাটবারে তাঁর দোকানে বেলা ১২টা পর্যন্ত ৪জন ডায়রিয়ার রোগী ওষুধ নিয়েছেন।

সদর হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা বলেছেন, মার্চ থেকে মে পর্যন্ত তিন মাস এবং অক্টোবর ও নভেম্বর এ দু মাস ডায়রিয়া আক্রান্ত হয় বেশি।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ পর্যন্ত সদর উপজেলায় ৪২৯জন হাসপাতালে ভর্তি হয়। এর আগে ২০২১ সালে এক বছরে মোট এক হাজার ৫৪৮জন সদর হাসপাতালে ভর্তি হয়। তবে এদের মধ্যে কেউ মারা যায়নি।

স্বাস্থ্য বিভাগ জানান, আক্রান্তদের মধ্যে নিউমোনিয়া ও শ্বাসকষ্ট হয়ে ভর্তিরত রোগীদের চিকিৎসা করার সদর হাসপাতালে ব্যাহত হলে সেক্ষত্রে উন্নত চিকিৎসার জন্য অন্য হাসপাতালে প্রেরণ (রেফার) করা হয়। তবে ডায়রিয়া ও ম্যালেরিয়া আক্রান্তদের বান্দরবান হাসপাতালেই চিকিৎসা দিয়ে সুস্থ করেছেন বলেও তাদের দাবি।


বান্দরবান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. জিয়াউল হায়দার বলেন, আবহাওয়া পরিবর্তন হচ্ছে এখন, তাই শিশু ও বয়স্করা নিউমোনিয়া, ডায়রিয়া, জ্বর এবং সর্দি-কার্শিতে আক্রান্ত হচ্ছেন।

বান্দরবান সিভিল সার্জন কার্যালয় তথ্য মতে , ২০২১ সালে জেলায় শিশু ও বয়স্ক মিলে ডায়রিয়া আক্রান্ত হয়েছিল ছয় হাজার ৪৪৪ জন। এরমধ্যে জেলার আলীকদমে ৬ জন ও থানচিতে ১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়।

আরো জানা গেছে, গত বছরের ১০ নভেম্বর হতে চলতি বছরের ১৪ মার্চ পর্যন্ত জেলায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে ৯৫৬ জন। চলতি বছরের প্রথম দুই মাসে জেলায় ডায়রিয়া আক্রান্ত হয়েছেন এক হাজার ২৩১ জন। এরমধ্যে নাইক্ষ্যংছড়ি ও আলীকদম উপজেলায় আক্রান্তের সংখ্যা বেশি।

বান্দরবানের সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী জানান, ডায়রিয়া আক্রান্ত হওয়া নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুরা ডায়রিয়া আক্রান্ত হচ্ছে। তিনি বলেন, ডায়রিয়া আক্রান্তরা সদর উপজেলার হলেও জেলার অন্য ৬ উপজেলায় গত কয়দিনে আক্রান্ত রোগীর খবর পাওয়া যায়নি।

সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী বলেন, পানিজনিত ও আবহাওয়া জনিত কারণে বর্তমানে কিছু লোক ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। তবে সদর উপজেলাতে সাম্প্রতিক সময়ে কিছু মানুষ ডায়রিয়া আক্রান্ত হলেও জেলার অন্য ছয় উপজেলায় ডায়রিয়া আক্রান্তের সংখ্যা নেই।

সিভিল সার্জন লোকজনকে আতংকিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, এখন প্রচন্ড গরম পড়ছে, তাই খাবার খাওয়ার সময় সচেতন পাশাপাশি অবশ্যই বিশুদ্ধ পানি পান করতে হবে।

Related Post

বন দিবসে পাহাড়ে বন সংরক্ষণের জন্য শিক্ষনীয় নাটক মঞ্চস্থ

Posted by - মার্চ ২১, ২০২২
কিকিউ।। বন সরক্ষণের অঙ্গিকার, টেকসই উৎপাদন ও ব্যবহার এই প্রতিপাদ্যকে সামনে রেখে রোয়াছড়িতে আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে ঙা অং ঙা…

চোখের পানি গড়িয়ে বলেছিলো “বাপজানরা আমার মেয়েকে খুঁজে দাও”

Posted by - মার্চ ২৮, ২০২২
নিজস্ব সংবাদদাতা।। গেল কয়েকদিন আগেই বান্দরবানে থানচি উপজেলা দুর্গম রেমাক্রী ইউনিয়নে কেসমন পাড়া ১৪ বছর বয়সী এক ত্রিপুরা সম্প্রদায়ের কিশোরীকে…

বান্দরবানে মোটরসাইকেল – ইজিবাইক সংঘর্ষে আহত -১

Posted by - এপ্রিল ১৯, ২০২২
নিজস্ব সংবাদদাতা। বান্দরবানে মোটরসাইকেল ও ইজিবাইক মুখোমুখি সংঘর্ষে একজন আহত হয়েছে। আহতব্যাক্তি ছ্যাইংগা পাড়ায় মৃত কোরবান আলী ছেলে মোঃ আব্দুল…

লামায় দেশীয় মদসহ আটক-২।

Posted by - ডিসেম্বর ১২, ২০২১
লামা প্রতিনিধিঃ বান্দরবান লামা উপজেলার গজালিয়া সেনাবাহিনী ক্যাম্পের বিশেষ অভিযানে একটি তিন চাকার মাহেন্দ্রা গাড়ি হতে একটি বস্তা ও তিনটি…

তহ্জিংডং অর্থায়নে সড়কের সৌন্দর্য্যবর্ধনে বৃক্ষরোপণ

Posted by - জুন ২৮, ২০২২
নিজস্ব প্রতিবেদক।। পর্যটন নগরীর সৌন্দর্য বৃদ্ধি করণের লক্ষ্যে বান্দরবান-রোয়াংছড়ি সড়কের দুই পাশে বিভিন্ন গাছের চারা রোপণ করেছে তহ্জিংডং এনজিও। মঙ্গলবার…

Leave a comment

Your email address will not be published.