logo

লিপ্রোসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে আজ(৯ নভেম্বর) দুপুরে ইরুনপি পাড়া সেন্টারে প্রতিবন্ধী ও নিরুপণ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এতে মৌজা হেডম্যান, পাড়া প্রধান কারবারী ও স্থানীয় সাংবাদিকসহ প্রতিবন্ধী সমিতি সদস্যরা অংশগ্রহণ করে।

পলি মৌজা হেডম্যান চিংসাঅং মারমার সভাপতিত্বে পার্বত্য চট্টগ্রাম কুষ্ঠ নিয়ন্ত্রণ প্রকল্পের সুপারভাইজার পিএল বম তাঁর উপস্থাপিত বক্তব্যে কুষ্ঠ রোগ সম্পূর্ণ একটি নিরাময়যোগ্য উল্লেখ করে বলেছেন আক্রান্তদের চিহৃিত করে গত ১০বছর ধরে কুষ্ঠ চিকিৎসা ব্যবস্থা ও তাদের পরিবারিক সুষ্ঠ জীবনযাপনে নানা কাজে সহযোগিতা করে আসছে লিপ্রোসী মিশন। কুষ্ঠ আক্রান্ত ব্যক্তি সমাজে কোনো বুঝা ঘৃণ্যপাত্র নয়। তাই পাড়া বা গ্রামে সামাজিকভাবে তাদের অবহেলা ও তাচ্ছিল্য করার কোনো সুযোগ নাই।

তিনি বলেন কুষ্ঠ রোগে আক্রান্ত এ পর্যন্ত ১৪৯ জনের মধ্যে ১৩৬ জন চিকিৎসা নিয়ে সুষ্ঠু হয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন। নিবীড় তত্ত্বাবধানে বাকী তিনজন বর্তমানে চিকিৎসা চলমান আছে। কুষ্ঠ নিযন্ত্রণ প্রকল্পে আওতায় ইতোমধ্যে কুষ্ঠ আক্রান্তদের নিয়ে “উপজেলা কুষ্ঠ কল্যাণ সমবায় সমিতি লিমিটেড’ নামে গঠিত হয়েছে এবং নিবন্ধিত এ সমিতিতে ৪৭জন সদস্য রয়েছে। এসব সদস্যদের তাদের আত্মকর্মসংস্থানের জন্য অফেরতযোগ্য আর্থিক সহায়তা সহ বিভিন্নভাবে সার্বিক সহযোগিতা করে যাচ্ছে লিপ্রোসী মিশন।

মাঠ সমন্বয়ক জিং এর উপস্থাপনায় আরো বক্তৃতা করেন রুমা প্রেস ক্লাবের সভাপতি শৈহ্লাচিং মারমা, সদর ইউনিয়নের সাবেক মেম্বার ভানরেমলাল বম, এডেন রোড পাড়া কারবারী তোয়ারলম বম, বৈথনি পাড়া কারবাী রতিচন্দ্র ত্রিপুরা ও সমিতির সাধারণ সম্পাদক রোয়ালনু বম প্রমুখ।

আরো পড়ুন:-

  1. বান্দরবানে ৫০তম জাতীয় সমবায় দিবস পালন।

  2. প্রতিদিন সংবাদ এর আপডেট পেতে আমাদের পেজে লাইক করে সঙ্গে থাকুন 

Related Post

রুমায় স্বেচ্ছাসেবক লীগের ত্রি বার্ষিক সম্মেলন

Posted by - নভেম্বর ১৫, ২০২১
  মংহাইথুই মারমা, রুমা (,বান্দরবান) প্রতিনিধি : বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বান্দরবানে রুমা উপজেলা শাখায় ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মোঃ…

Leave a comment

Your email address will not be published.