নিজস্ব সংবাদদাতা।।

গেল দুই বছর প্রাণঘাতী মহামারী করোনার কারণে সামাজিক ও ধর্মীয় উৎসবটি বড় পরিসরে পালন করতে পারেনি চাকমা ও তংচঙ্গ্যা সম্প্রদায়ের বৌদ্ধ ধর্মালম্বীরা।

মঙ্গলবার সকালে বান্দরবান সাঙ্গু নদীর তীরে একত্রিত হয় চাকমা ও তংচঙ্গ্যা জনগোষ্ঠিরা। বান্দরবান জেলা রান্যাফুল সোসিয়াল অ্যান্ড কালচারাল সোসাইটি আয়োজনে নিজেদের সংস্কৃতির ঐতিহ্য পোশাকের দলবেঁধে কলা পাতায় বিভিন্ন প্রজাতির ফুল সাজিয়ে উপগুপ্ত বুদ্ধের উদ্দেশ্যে নদীতে ভাসিয়ে বিজু উদযাপিত হয়।

সাঙ্গু নদীতে পূজা

এসময় সকল রোগ মুক্তির ও আপদ বিপদ এবং সকল প্রাণীর হিতসুখ মঙ্গলময় কামনা করেন। পাশাপাশি পুরানো বছরকে ত্যাগ করে নতুন বছরকে বরণ করে নেন বৌদ্ধ সম্প্রদায়ের এই জনগোষ্ঠীরা।

চাকমা সম্প্রদায়ের মতে, চৈত্র মাসের শেষ দিনের আগমণ ঘটে বিজু উৎসব। সে বিজু উৎসবের উদ্দীপনায় আনন্দের মাঝে ঘরে পাচন, জগরা সহ বিভিন্ন রকমারী তরকারী তৈরী করা হয় প্রতিটি ঘরে। চাকমা ভাষায় এটিকে বলা হয় ” বিজু বেরান্নে”। ছোট বড় থেকে শুরু করে নিজেদের ঐতিহ্য পোশাকে সাজসজ্জায় সাজিয়ে পরিবারে প্রধান কর্তাকে প্রনাম করে আশীর্বাদ নিয়ে থাকেন। শুধু তা নয় যুবক যুবতীসহ সপরিবারে সদস্যকে নিয়ে গ্রামের ঘরে ঘরে গিয়ে নিমন্ত্রিত খেতে যান। তবে চাকমাদের খাবারে মূল আকর্ষন হলো পাজন তরকারী। শত প্রকার সবজি, মাছ, শুটকি দিয়ে তৈরী করা হয় পাচন তরকারী। প্রতিটি বাড়ীতে পাচন নামে খাবার রান্না করে বাড়িতে আগমনে অতিথির মাঝে পরিবেশন করা হয়।

বিজু উৎসব পালন
ফুল ভাসিয়ে বিজু পালন

 

সাঙ্গু নদীতে ভুল ভাসতে আসা পুণ্যার্থীরা জানান, দুই বছর মহামারী করোনা কারণে আনন্দের মেতে উঠতে পারেনি। আজ সকালে ফুল ভাসিয়ে সমস্ত পুরানো দিনগুলোকে মুছে ফেলে নতুন বছরকে বরণ করে নিয়েছি। নতুন বছরকে বরন করতে পেরে আনন্দিত সবাই।

রান্যাফুল সোসিয়াল অ্যান্ড কালচারাল সোসাইটি সভাপতি মনি সংকর চামকা জানান, মহামারি করোনার কারণে বিগত দুই বছর বাড়ির গন্ডি ভিতরে বিজু পালন করতে হয়েছে। এবারে করোনা প্রদুর্ভাব কমে যাওয়া পাহাড়ের পাড়া-পল্লীতে বইছে উৎসবের আমেজ। তবে মুসল্লী ধর্মালম্বীদের রোজা মাথা রেখে ঐহিত্য খেলাধুলা আয়োজন করা হয়নি। কিন্তু ধর্মীয় অনুষ্ঠানমালা, অতিথি আপায়ন, পাচন রান্নাসহ পালন করবেন যথারীতি।

Related Post

বান্দরবানে মারমাদের “সাংগ্রাই” উৎসব শুরু

Posted by - এপ্রিল ১৩, ২০২২
নিজস্ব সাংবাদদাতা।। দুই বছর পর করোনার ধাক্কা কাটিয়ে আবারো পাহাড়ের সুরের বেজে উঠেছে “সাংগ্রাইমা ঞিঞি ঞাঞা রিকেজে পাইমেহঃ” অর্থাৎ সাংগ্রাই…

বান্দরবানে জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ৩দিনব্যাপী দাবা লীগ প্রতিযোগীতা।

Posted by - ডিসেম্বর ১৭, ২০২১
বান্দরবান প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শততম জন্মবার্ষিকী – মুজিববর্ষ ও বাংলাদেশ সূবর্ণজয়ন্তী উপলক্ষে বান্দরবানে দাবা লীগ…

বান্দরবানে ইয়াবাসহ এক যুবক আটক

Posted by - এপ্রিল ২১, ২০২২
নিজস্ব প্রতিবেদক।। বান্দরবানে তল্লাসি চালিয়ে আব্দুল খালেক (৩৫) নামে এক যুবকের কাছ থেকে ৫৫০ পিস ইয়াবাসহ তাকে আটক করা হয়েছে।…

বান্দরবানে নদী পূজা

Posted by - এপ্রিল ১৯, ২০২২
নিজস্ব সংবাদদাতা।। যথাযথ ভাব গম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানের বৌদ্ধ সম্প্রদায় উদযাপন করেছে নদী পূজা। মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে বান্দরবান রাজবাড়ী…

Leave a comment

Your email address will not be published.