কিকিউ মারমা; বান্দরবানঃ

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ বাস্তবায়নে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও এসআইডি- সিএইচটি ও ইউনাইডেট ন্যাশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) অর্থায়নে ৩৩ লক্ষ টাকা ব্যয়ে সৌর বিদ্যুৎ চালিত ক্ষুদ্র হিমাগার স্থাপন করা হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) বিকেলে বান্দরবান সদর উপজেলা সুয়ালক ইউনিয়নের ম্রলং পাড়ায় হিমাগারটি শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

উদ্বোধনী শুরুতেই ম্রো সম্প্রদায়ে নিজেদের  সংস্কৃতির ঐতিহ্যবাহী প্লুং বাঁশি বাজিয়ে আগত অতিথিদের বরণ করে নেন। পরে হিমাগার উদ্বোধন শেষে আলোচনা সভা আয়োজন করা হয়।

পাড়াবাসীরা জানান, তাদের ক্ষেত-খামার থেকে উৎপাদিত ফসল দীর্ঘদিন সংরক্ষণের জন্য বেগ পেতে হচ্ছে। তা কয়েকদিনের মধ্যে সেগুলো পঁচে যায়। বর্তমানে সোলার বিদ্যুৎ চালিত হিমাগারের মাধ্যমে তা কয়েকদিন যাবৎ সংরক্ষণ করতে পারবে। তাদের বাজারজাতকরণের সুবিধা পাশাপাশি নায্যমূল্য থেকে বঞ্চিত হবে না। এতে গ্রামবাসীরা খুশি। যাঁরা সহযোগিতা করেছেন তাদেরকে সাধুবাদ জানিয়েছেন গ্রামবাসীরা।

ইউএনডিপি প্রকল্প কর্মকর্তারা জানান, এই সোলার প্যানেলের মাধ্যমে ঘরের ভিতরে সবজিগুলো দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে। সেই সাথে হিমাগারে ফলমূল সংরক্ষণ করে রাখতে চাইলে প্রতি মণে ১০ টাকা করে মাসে ৩০০ টাকা দিতে হবে বলে জানান তাঁরা।

উদ্বোধনকালে মন্ত্রী বলেন, ইউএনডিপি অর্থায়নের যেটা দিচ্ছে সেটি পরীক্ষামূলক। তাদের উৎপাদিত ফসল যদি হিমাগারে মাধ্যমে সংরক্ষণ করে সঠিক মত বাজারজাত করতে পারলে এবং সফলতা আসলেই এটাকে তিন পার্বত্য জেলার আরো সস্প্রসারণ করার পরিকল্পনা আছে।

মন্ত্রী আরও বলেন, প্রত্যন্ত অঞ্চলের বিশেষ করে গরীবের ঘরে ঘরে বৈদ্যুতিক লাইন পৌঁছে দেওয়ার জন্য সরকার কাজ করে যাচ্ছে। যেসব এলাকায় বিদ্যুৎ সংযোগ নেই এসব এলাকায় সোলার পৌঁছে দেওয়া হবে বলে তিনি জানান।

এসময় লাইভলিহুড ও কমিনিউটি মোবিলাইজেশন কর্মকর্তা মো: তারিক আকবর সঞ্চালনায় জেলা পরিষদে মুখ্য নির্াহী এ টি এম কাউছার, অতিরিক্ত পুলিশ সুপার সরোয়ার রেজা, ইউএনডিপি প্রকল্প পরিচালক খুশী রায় ত্রিপুরা, জেলা পরিষদের সদস্য সিইয়ং খুমী, পরিষদের নারী সদস্য তিংতিংম্যা মার্মা, উপজেলা সার্চ সহায়ক মংচিংনু মারমাসহ এলাবাসী ও গণমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

Related Post

নয়াপাড়া ইউপি আওয়ামী লীগের মত বিনিময় সভায় অনুষ্ঠিত।

Posted by - নভেম্বর ৬, ২০২১
নিজস্ব প্রতিবেদক : বান্দরবানের আলীকদম উপজেলায় আসন্ন ২৮ নভেম্বর ২১ ইং ৩ নং নয়াপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে নয়াপাড়া…

রোয়াংছড়িতে ফাঁসিতে ঝুলে ছাত্রলীগ নেতার আত্মহত্যা।

Posted by - ডিসেম্বর ৯, ২০২১
নিজস্ব প্রতিবেদকঃ বান্দরবানে রোয়াংছড়ি উপজেলায় চিরকুট লিখে অনিক তংচগ্যা (২৮) নামে উপজেলা ছাত্রলীগের সভাপতি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। তিনি…

আলীকদমে শান্তি চুক্তির ২৪তম বর্ষপূর্তি উপলক্ষে নানা আয়োজন।

Posted by - ডিসেম্বর ২, ২০২১
কিকিউ মারমা; বান্দরবানঃ বান্দরবানের আলীকদম সেনা জোনের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৪তম বর্ষপূর্তি পালন উপলক্ষে আলীকদম উপজেলায় নানা আয়োজন…

উপজেলার ইউনিয়নগুলোতেও টিসিবির পণ্য বিক্রি শুরু।

Posted by - মার্চ ২০, ২০২২
নিজস্ব প্রতিবেদকঃ বান্দরবান সদর উপজেলার প্রথম দফায়  রমজান মাসকে ঘিরে শুরু হয়েছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য…

বান্দরবানে মোটরসাইকেল – ইজিবাইক সংঘর্ষে আহত -১

Posted by - এপ্রিল ১৯, ২০২২
নিজস্ব সংবাদদাতা। বান্দরবানে মোটরসাইকেল ও ইজিবাইক মুখোমুখি সংঘর্ষে একজন আহত হয়েছে। আহতব্যাক্তি ছ্যাইংগা পাড়ায় মৃত কোরবান আলী ছেলে মোঃ আব্দুল…

Leave a comment

Your email address will not be published.