নিজস্ব প্রতিবেদক।।

মারমা সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব সাংগ্রাই। সাংগ্রাই মানেই মিলনমেলা ও প্রাণের উৎসব। করোনা মহামারির কারণে বিগত দুই বছর মারমা জনগোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসবে কোন আনুষ্ঠিনকতা ছিল না। তবে গেল বছরে সরকারের কড়া নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ধর্মীয় অনুষ্ঠানমালা পালন করতে হয়েছে এই সম্প্রদায়ের জনগোষ্ঠীদের।

দীর্ঘ দুই বছর পর প্রাণঘাতি মহামারি করোনার ধাক্কা কাটিয়ে উচ্ছ্বাস-উদ্দীপনায় আবারো পাহাড়ে শুরু হতে যাচ্ছে মারমাদের সাংগ্রাই উৎসব (পোয়েহ্)। অতি আনন্দের মধ্য দিয়ে এই উৎসবকে ঘিরে এরই মধ্যে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। আর বিশেষ করে তরুণ-তরুনীরা অপেক্ষিত এই দিনটির প্রহর গুণতে গুণতেই মাতোয়ারা।

জানা গেছে, মারমা সম্প্রদায়ের সবচেয়ে বড় আর্কষণ হচ্ছে মৈত্রী পানি বর্ষণ। বাংলায় হলো জলকেলি উৎসব। সকল পাপাচারের গ্লানি ধুয়ে-মুছে নিতে মারমা তরুণ তরুণীরা একে অপরের গায়ে পানি ছিটান, এসময় মেতে উঠেন আনন্দ-উল্লাসে। সেদিন অলিগলি থেকে শুরু করে রাস্তাঘাটসহ প্রতিটি পাড়ায় পাড়ায় চলে জলকেলি উৎসব। কিশোর-কিশোরী, তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়সের মানুষ এই খেলায় মেতে ওঠেন। এছাড়াও এই উৎসবকে আরো আকর্ষনীয় করতে নিজস্ব ঐতিহ্যবাহী পোষাক পরিধান করে প্রাচীন ও বিলুপ্তপ্রায় খেলাধুলায় মেতে ওঠেন তরুণ-তরুণীরা। সেইদিন সন্ধ্যায় পাড়ায় পাড়ায় বিভিন্ন গলিতে চলে ঐতিহ্যবাহী পিঠা তৈরির উৎসব। সন্ধ্যার দিকে ছোট-বড়ো সবাই (বৌদ্ধ ধর্মালম্বী) বৌদ্ধ বিহারে গিয়ে পূজা করেন, যে যার সাধ্যমতো দান করেন, শীল পালন করেন ইত্যাদি। আর রাতে দল বেঁধে পিঠা তৈরির আয়োজনে ব্যস্ত হয়ে পড়ে যুবক-যুবতীরা। এসময় নাচে-গানে এই উৎসবকে মাতিয়ে তোলেন তারা।
বান্দরবান সরকারি কলেজে অধ্যয়নরত অংমেসিং মারমা বলেন, আমরা সবাই জানি গত দুই বছরে কোভিড এর কারণে নববর্ষ (সাংগ্রাই) উদযাপন করা হয়নি। কিন্তু এ বছরে সবধরনের অনুষ্ঠান হতে চলেছে জেনে পরিবার, বন্ধুবান্ধব সবাই অনেক খুশি। দুই বছর পর আবারো এক সাথে ” রিলং পোয়ে” বা জলকেলি, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা তৈরি উৎসব উপভোগ করে নতুন বছরকে বরণ করবো।

ফাইল ছবি

 

বান্দরবান ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের নবীন শিক্ষক সাইন সাইন ম্যা (সনি) উৎসবকে ঘিরে তাঁর মনের কথা ব্যক্ত করেন। তিনি বলেন, বছর ঘুরে আবার সাংগ্রাই এসেছে। গত দুইটি বছরের চেয়ে এই বছর সাংগ্রাই নিয়ে এসেছে দ্বিগুন আনন্দ। বিগত বছরে অতিমারি করোনার প্রাদুর্ভাবে লকডাউনের জন্য সাংগ্রাই-এর আমেজ মিইয়ে গিয়েছিল। কিন্তু এই বছরে পূর্বের ন্যায় সকল অনুষ্ঠানাদি ভালোভাবে সম্পন্ন করা যাবে বলেই এপ্রিল মাসের শুরু থেকেই উৎসবের আমেজ চারিদিকে ছড়িয়ে গেছে।

এদিকে পুরনো দিনের সমস্ত গ্লানি ধুয়ে মুছে নতুনের আয়োজনে ব্যস্ত সবাই। বর্ষবরণকে ঘিরে আদিবাসী পল্লীগুলোতে নতুন জামা-কাপড় কেনা, ঘর সাজানো, যুবক-যুবতীদের সাজগোজ, পিঠা তৈরীর জন্য দল বেঁধে অর্থ সংগ্রহ করা, বিহারে ছোঁয়াং(খাবার) দান ও ফুল পূজাসহ সর্বোপরি মৈত্রী পানিবর্ষণের বাঁধভাঙা আনন্দ উচ্ছ্বাস সব মিলিয়ে এই অঞ্চলে সবকটি সম্প্রদায়ের মানুষ এখন নতুন বছরকে বরণ করে নিতে ব্যাপক আয়োজন করছে।

বান্দরবান সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির সূত্রে জানা যায়, পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণের মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের আগামী ১৩ এপ্রিল (বুধবার) শুরু হচ্ছে বান্দরবানে তিনদিনব্যাপী সাংগ্রাইং পোয়েহ্ বা জলকেলি উৎসব। এসময়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ প্রশাসনিক ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করবেন।

উৎসব উপযাপন পরিষদের সাধারণ সম্পাদক শৈটিংওয়াই জানান, করোনার কারণে বিগত দুইটি বছর ঘটা করে সাংগ্রাই উৎসব পালন করতে পারেনি। এরই মধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে ১৩ তারিখ সকাল ৮টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এর সূচনা করা হবে। ধর্মীয় অনুষ্ঠান ছোয়াং দান, বুদ্ধ স্নান, শীলগ্রহণ ইত্যাদি আর সামাজিক অনুষ্ঠান মৈত্রী পানি বর্ষণ, আলোক চিত্র প্রদর্শনী, মিনি ম্যারাথন দৌড় এবং পাহাড়ীদের ঐতিহ্য খেলাধুলাসহ নানা আয়োজনের উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানকে সার্থক করার জন্য সকলের কাছ থেকে সহযোগীতা কামনা করছি।

জেলা পুলিশ সুপার জেরিন আক্তার জানিয়েছেন, অনুষ্ঠানকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে সবধরনের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, মারমাদের ভাষায় এ উৎসবকে সাংগ্রাই, চাকমাদের ভাষায় বিজু, ত্রিপুরাদের ভাষায় বৈসুক এবং তঞ্চঙ্গ্যাদের ভাষায় বিসু এবং ম্রোদের ভাষায় চাংক্রান নামে আখ্যায়িত করা হয়। পাহাড়ি সম্প্রদায়ের প্রধান এই সামাজিক উৎসবকে সমষ্টিগতভাবে ‘বৈসাবি’ বলা হয়। এ সময় পাহাড়ের ভিন্নধর্মী বর্ষবরণের এই উৎসবকে ঘিরে বিভিন্ন প্রান্ত থেকে বান্দরবান পার্বত্য জেলায় হাজার হাজার পর্যটকের আগমন ঘটে।

Related Post

বান্দরবানে উদ্বোধন করা হলো বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য।

Posted by - ডিসেম্বর ১৬, ২০২১
নিজস্ব প্রতিনিধি;বান্দরবানঃ জাতির পিতা শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী দিনটিকে স্মরণীয় করে রাখতে বান্দরবানে উদ্বোধন করা হলো জাতির…

বান্দরবানে বম সম্প্রদায়ের নবান্ন উৎসব ফাথার বুহ্ তেম।

Posted by - নভেম্বর ২৭, ২০২১
বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানে বম সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নবান্ন উৎসব ফাথার বুহ্ তেম ও লোকসাংস্কৃতিক উৎসব ২০২১ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭নভেম্বর) বান্দরবান…

বান্দরবানে ‘মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী’ মেলায় সমাপ্তি

Posted by - মার্চ ২৩, ২০২২
নিজস্ব প্রতিবেদক।। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা’র সমাপনী অনুষ্ঠিত হয়েছে। ২৩ মার্চ বুধবার দুপুরে বান্দরবান…

বান্দরবানে টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রমের শুভ উদ্বোধন।

Posted by - মার্চ ২০, ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ সমগ্র বাংলাদেশের ন্যায় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বান্দরবানে ও নিম্ন আয়ের মোট ৬৪২৪১ পরিবারের মাঝে ভূর্তকী মূল্যে টিসিবির পণ্য…

বান্দরবানে ইয়াবাসহ এক যুবক আটক

Posted by - এপ্রিল ২১, ২০২২
নিজস্ব প্রতিবেদক।। বান্দরবানে তল্লাসি চালিয়ে আব্দুল খালেক (৩৫) নামে এক যুবকের কাছ থেকে ৫৫০ পিস ইয়াবাসহ তাকে আটক করা হয়েছে।…

Leave a comment

Your email address will not be published.