নিজস্ব প্রতিবেদক।।

মাত্র ক’দিন পরই শুরু হতে যাচ্ছে মারমা জনগোষ্ঠীদের তিন দিনব্যাপী সাংগ্রাই মৈত্রীবর্ষণ বা জলকেলি উৎসব। সেই উৎসব আমেজকে ঘিরে বান্দরবান শহরের মর্কেটগুলোতে কেনাকাটায় ধুম পড়েছে ক্রেতাদের। দোকানিরাও ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য দেখাচ্ছে একটি পর একটি। দাম দর সঠিক হলে সাধ্য মোতাবেক কাপড় ক্রয় করে নিয়ে যাচ্ছেন বাড়িতে। এতে হাসিমুখে আনন্দময় ঘনমুহূর্ত দেখা গেছে সবার মুখে।

বাজার ঘুরে দেখা যায়, বান্দরবান শহরের মার্কেটগুলোতে বিভিন্ন লোকালয় থেকে সাধারণ মানুষের আগমন ঘটেছে পুরো বাজারজুড়ে। বিশেষ করে হাট বাজার দিনগুলিতে তিল রাখা জায়গা নেই বললেই চলে। অনেকেই তালিকা করে ব্যাগ ভর্তি বাজার করছে উৎফুল্ল মনে। শহরের বার্মিজ মার্কেট, হ্লাহ্লা বার্মিজ মার্কেট, হক টাওয়ার, চৌধুরী মার্কেট, কেএসপ্রু মার্কেট ও ফুটপাতসহ সব স্থানে পরিবার-পরিজন নিয়ে ক্রেতাদের আগমনে ভরপুর। নিজের পোষণ ও চাহিদা মেটাতে ক্রয় করছে থামি, লুঙ্গি, শার্ট, পেন্টসহ বিভিন্ন রকমারি কাপড়-চোপড়।

কথা হয় বাজার করতে আসা উম্যানু মারমা সাথে। তিনি বলেন, বছর ঘুরে আবার এসেছে সাংগ্রাই উৎসব। তাই আগে থেকে বাড়িতে প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করে নিয়ে যাচ্ছি। সাংগ্রাই তিনদিনের জন্য ছোয়াইং রান্না, সেমাইসহ পূজা সামগ্রী নিয়ে বিহারে গিয়ে দান করবো।

আরেকজন বার্মিজ মার্কেটে থামি কিনতে আসা মুইক্রাচিং মারমা জানান, গত দুই বছর সাংগ্রাই উৎসবের আনন্দ করতে পারিনি। প্রাণঘাতী করোনা ভাইরাসের জন্য ঘরবন্দি ছিলাম। এ বছর করোনা প্রাদুর্ভাব না থাকায় পরিবার ও বন্ধু-বান্ধবের সাথে আনন্দ মুহূর্ত ভাগাভাগি করতে পারবো। তাই এইবারে বিভিন্ন রঙবেরঙ চারটি থামি কিনেছি।

বান্দরবান বার্মিজ মার্কেট

হ্লাহ্লা বার্মিজ মার্কেটে বিক্রেতা উসাইসাই রাখাইন বলেন, এইবার সাংগ্রাইতে মানুষজন থামি, গেঞ্জি, শার্ট ইত্যাদি কিনে নিয়ে যাচ্ছে। মোটামুটি বিক্রি হচ্ছে বলা যায়। বিগত সময়ে ব্যবসায় যে পরিমাণ ক্ষতি হয়েছে কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবো বলে মনে করেন তিনি।

এদিকে শহরে বাইরে বসবাসরত শিক্ষার্থীরা, চাকরিজীবীসহ নানা শ্রেণীপেশার মানুষ ছুটে আসছে নিজ গন্তব্যে। ঝাঁকজমকভাবে উৎসব উপভোগ করতে বিভিন্ন প্রান্ত থেকে পাড়ি দিয়ে আসছেন যে যার এলাকায়। এইবারে পরিবার ও বন্ধু-বান্ধব সাথে ভাগাভাগী করে আনন্দমুহূর্ত দিনটি কাটার জন্য ছুটে আসছে তারাও।

ঢাকা অবস্থানরত চাকরিজীবী নুমংসিং মারমা সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গত দুই বছরের করোনা কারণে বাড়িতে আসতে পারিনি, সাংগ্রাই উৎসবও করতে পারি। কিন্তু এবারে ছুটি নিয়েছি সাত দিন। শুধু সাংগ্রাই সময় পানি খেলা খেলব আর বন্ধু-বান্ধবদের সাথে ঘুরাঘুরি করব। এই দিনটির জন্য অতি আগ্রহে প্রহর গুণছিলাম।

বান্দরবান সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির সূত্রে জানা যায়, পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণের মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের আগামী ১৩ এপ্রিল শুরু হচ্ছে বান্দরবানে তিন দিনব্যাপী সাংগ্রাই পোয়েহ বা জলকেলি উৎসব।

দীর্ঘ দুই বছর পর প্রাণঘাতী মহামারি করোনার ধাক্কা কাটিয়ে উচ্ছ্বাস-উদ্দীপনায় আবারও পাহাড়ে শুরু হতে যাচ্ছে মারমাদের সাংগ্রাই উৎসব। অতি আনন্দের মধ্য দিয়ে এই উৎসবকে ঘিরে এরই মধ্যে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। আর বিশেষ করে তরুণ-তরুণীরা এই দিনটির প্রহর গুনতে গুনতেই মাতোয়ারা।

বান্দরবান পুলিশ সুপার জেরিন আখতার বলেন, তিনদিন এই উৎসবকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তা জোরদার করা হয়েছে। যাতে সবাই নির্বিঘ্নে উৎসব অনুষ্ঠান উপভোগ করতে পারে।

Related Post

হাড্ডাহাড্ডি লড়াইয়ে পল খা দুং একাদশ জয়।

Posted by - মার্চ ১৪, ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ বান্দরবানে সাঙ্গু নদীর বালুচরে প্রথমবারের মত রিগ্রইংক্ষ্যং মিনিবার ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুরু হয়েছে।…

লামায় দেশীয় মদসহ আটক-২।

Posted by - ডিসেম্বর ১২, ২০২১
লামা প্রতিনিধিঃ বান্দরবান লামা উপজেলার গজালিয়া সেনাবাহিনী ক্যাম্পের বিশেষ অভিযানে একটি তিন চাকার মাহেন্দ্রা গাড়ি হতে একটি বস্তা ও তিনটি…

বান্দরবানে ১১ ডিসেম্বর জাতীয় ভিটামিন-এ ক্যাপসুল ক্যাম্পেইন শুরু।

Posted by - ডিসেম্বর ৯, ২০২১
নিজস্ব প্রতিবেদকঃ বান্দরবানে ১১ ডিসেম্বর হতে ১৪ ডিসেম্বর  পর্যন্ত ৪ দিনব্যাপী  শুরু হচ্ছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। এর আওতায়…

বান্দরবান শহর পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ শিক্ষার্থীরা।

Posted by - নভেম্বর ৬, ২০২১
মংহাইসিং মারমা;বান্দরবান প্রতিনিধিঃ “ সবাই মিলে শপথ করি, পরিচ্ছন্ন দেশ গড়ি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবান শহরে পরিষ্কার পরিচ্ছন্নতা…

বান্দরবানে টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রমের শুভ উদ্বোধন।

Posted by - মার্চ ২০, ২০২২
নিজস্ব প্রতিনিধিঃ সমগ্র বাংলাদেশের ন্যায় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বান্দরবানে ও নিম্ন আয়ের মোট ৬৪২৪১ পরিবারের মাঝে ভূর্তকী মূল্যে টিসিবির পণ্য…

Leave a comment

Your email address will not be published.