নিজস্ব প্রতিবেদক।।

অপরূপ সৌন্দর্যের লীলভূমি ‘পাহাড়ী কণ্যা’ বান্দরবান। প্রকৃতির ভরপুর এ জেলায় পর্যটকদের জন্য নয়ন ও প্রাণজুড়ানো জানা অজানা অনেকগুলি দর্শনীয় স্থান রয়েছে। তবে কয়েকটি পর্যটন স্পটের মধ্যে মেঘের রাজ্য নীলাচল খ্যাত বলা যায়। এখানে বর্ষা মৌসুমে অর্থাৎ বৃষ্টির দিনে পুরো এলাকা জুড়ে নীলাচলের সৌন্দর্য একেবারে ভিন্ন রূপ ধারণ করে।

হালকা বৃষ্টির পর দূর আকাশের মেঘের সারি ভেসে আসে নীলাচলের চূড়ায়। পাহাড় চূড়া থেকে দেখলে মনে হবে, এই যেন মেঘের সাথে পাহাড়ের লুকোচুরি খেলা। এসময় পাহাড়গুলো যেন ফিরে পায় নতুন প্রাণ, চারিদিক সবুজের আবরণে ঢাকা পড়ছে। চারিদিকে সবুজে মোড়ানো প্রাকৃতিক সৌর্ন্দয্যের দৃশ্য আর বিশেষ করে মেঘকে কাছ থেকে ছুঁয়ে দেখতে ভ্রমণ পিপাসুরা নীলাচলে ভীড় করে থাকেন।

 

জানা গেছে, আঁকাবাঁকা পাহাড়ী মেঠোপথ বেরিয়ে বান্দরবান শহর থেকে মাত্র ৫ কিলোমিটার দূরত্বে মেঘের রাজ্য নীলাচল। যেটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ফুট উঁচুতে নীলাচলের অবস্থান। নীলাচলের চূড়ায় বসে দূর থেকে তাকালে মনে হবে আকাশের নীল রংয়ের আচল পাহাড়ে ছড়িয়ে রয়েছে। আর নিচে তাকালে চোখে পড়বে বান্দরবান শহর ও পার্শ্ববর্তী এলাকার চোখ জুড়ানো প্রাকৃতিক সৌর্ন্দয। প্রকৃতির অমলিন ভরপুরের কারণেই পাহাড়টির নামকরণ করা হয়েছে নীলাচল।

ঈদের ২য় দিন বুধবার নীলাচল পর্যটন স্পটে ঘুরে দেখা দেখা গেছে, পড়ন্ত বিকেলে কানায় কানায় দর্শকমুখর হয়ে উঠেছে পর্যটন স্পট নীলাচল। বিভিন্ন প্রান্ত থেকে ঘুরতে আসা পর্যটকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। সেখানে দেখা গেছে প্রাকৃতিক কোলাহল মুক্ত বাতাসে গোলটেবিলে বসে আড্ডা কেউবা সাজানো রেলিং-এ বসে গল্পগুজব করছে। আবার অনেকে এদিক-সেদিক ঘুরে মুঠোফোনে ছবি তুলে স্মৃতি করে রাখছে। মাঝে মাঝে হালকা ঝড়ো বৃষ্টি আর চারিদিকে ঘন মেঘ সবকিছু মিলিয়ে পর্যটন স্পট নীলাচলে সৌর্ন্দয উপভোগ করতে জায়গাটিতে ভীড় করছেন প্রকৃতি প্রেমিরা।

ঈদের ছুটিতে রাজধানী ঢাকা থেকে সপরিবার নিয়ে বেড়াতে আসা মোহাম্মদ আনোয়ার হোসেন সরকার বলেন, এই সময়ে বৃষ্টি হচ্ছে আমি মনে করি সেটা সৃষ্টিকর্তার অমূল্য দান। পাহাড়ের একেক জায়গার একেক রকম সৌন্দর্য। অনেকদিন পর যান্ত্রিক শহর ছেড়ে বান্দরবানের নীলাচলের চূড়ায় মনোমুগ্ধকর পরিবেশে প্রকৃতির নির্মল বাতাস আর দূরে তাকালে পাহাড়ের ভাঁজে ভাঁজে এখানকার জনগোষ্ঠীদের জীবনবৈচিত্র সবচেয়ে আমার মন কেড়ে নিয়েছে।

মা-বাবাদের সঙ্গে ঘুরতে আসা ছোট্ট মামুনি জেরিন সরকার। তার ভাষায় ব্যক্ত করেছে, অনেকদিন বায়না করেছি বান্দরবান বেড়াতে যাবো। তা অবশেষে পূরণ হলো। সকাল থেকে শৈলপ্রপাত, চিম্বুক ও নীলগিরি আর একটু আগেই মেঘলা ঘুরে এসেছি। এখন নীলাচলে মা-বাবার সাথে ঘুরে খুব ভালো লাগছে।

নীলাচলে বেড়াতে আসা আরেক দর্শনার্থী গাজীপুর কৃষি গবেষণা ইনস্টিটিউটে কর্মরত রোশন আরা বলেন, অনেকদিন পর ঈদের টানা ছুটিতে ১২জন সদস্য মিলে বান্দরবানে বেড়াতে এসেছি। তার ভাষ্য মতে, চারিদিকে পাহাড় আর সৌন্দর্য্যে ভরপুর বান্দরবান। তবে নীলাচলে দর্শনার্থী বাড়ানোর তাগিদে আরো নতুন নতুন বিনোদনের ব্যবস্থা করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

নীলাচল পর্যটন কেন্দ্রে দায়িত্বরত ম্যানেজার (টিকেট সংগ্রহকারী) আদিত্য বড়ুয়া জানান, এই ঈদে নীলাচলে প্রচুর পর্যটকের সমাগম হয়েছে। ১মদিন দুই হাজার খানিক টিকেট বিক্রি হলো। ২য়দিনেও (৫টা পর্যন্ত তথ্য) প্রায় দুই হাজারের অধিক টিকেট বিক্রি হয়েছে। আশা করি সামনে দর্শনার্থীদের সংখ্যা আরো বাড়তে পারে।

বান্দরবান ট্যুরিস্ট পুলিশ এর পরিদর্শক ওসি( ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোঃ জাহাঙ্গীর আলম জানান, বান্দরবান ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার মোঃআব্দুল হালিম এর নেতৃত্বে বিভিন্ন পর্যটন স্পটসমূহে পর্যটক ও পর্যটন সংশ্লিষ্টদের সাথে সচেতনতামূলক পথসভা করা হয়েছে। প্রতিটি পর্যটন স্পটে ট্যুরিস্ট পুলিশ ও সাদা পোশাকে আইনশৃংখলা বাহিনী নিয়োজিত আছে। তাছাড়া প্রত্যেক পর্যটন কেন্দ্রগুলোতে আইনশৃংখলা বাহিনীর মোবাইল নাম্বার দেওয়া আছে। কোন পর্যটক সমস্যায় পড়লে, ঐ নাম্বারে যোগাযোগ করলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করে থাকি।

Related Post

বান্দরবানে উদ্বোধন করা হলো বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য।

Posted by - ডিসেম্বর ১৬, ২০২১
নিজস্ব প্রতিনিধি;বান্দরবানঃ জাতির পিতা শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী এবং বিজয়ের সুবর্ণজয়ন্তী দিনটিকে স্মরণীয় করে রাখতে বান্দরবানে উদ্বোধন করা হলো জাতির…

২ বছর পর “সাংগ্রাই” উৎসবে মুখরিত পাহাড়

Posted by - এপ্রিল ১০, ২০২২
নিজস্ব প্রতিবেদক।। মারমা সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব সাংগ্রাই। সাংগ্রাই মানেই মিলনমেলা ও প্রাণের উৎসব। করোনা মহামারির কারণে বিগত দুই বছর…

রোয়াংছড়িতে জীপ গাড়ি উল্টে নিহত ১ আহত -২

Posted by - এপ্রিল ১০, ২০২২
নিজস্ব সংবাদদাতা।। বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার নোয়াপতং ইউনিয়নের কলা বোঝাই জীপগাড়ি উল্টে সবামনি ত্রিপুরা (৪৫) নামে একজন নিহত হয়েছে। এই ঘটনায়…

ওয়াগ্যোয়েই ফুটবল টুর্ণামেন্টের ৩-০ গোলে জয়লাভ লারং ক্লাব

Posted by - সেপ্টেম্বর ২৯, ২০২২
কিকিউ, বান্দরবান।। বান্দরবানের আসন্ন মাহা ওয়াগ্যোয়েই পোয়ে (প্রবারণা পূর্ণিমা) উপলক্ষ্যে ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকালে…

কিংবদন্তি অভিনেতা আনোয়ার হোসেনের জন্মদিবস আজ।

Posted by - নভেম্বর ৬, ২০২১
আজ বাংলাদেশি চলচ্চিত্রের মুকুটহীন সম্রাট নামে খ্যাত বরেণ্য অভিনেতা আনোয়ার হোসেনের জন্মদিবস। ১৯৩১ সালের ৬ নভেম্বর জামালপুর জেলার সরুলিয়া গ্রামে…

Leave a comment

Your email address will not be published.